03 । Due to economic inequality, the development of the middle class in East Bengal slowed down.

(ক) কত তারিখ রাষ্ট্র ভাষা দিবস পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়?
(খ) ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির আন্দোলনে শেখ মুজিরের ভূমিকা উল্লেখ কর।
(গ) উদ্দীপকে উল্লিখিত চিত্রটি দ্বারা পূর্ব পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের কোন বৈষম্যটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকে উল্লিখিত বৈষম্যের ফলেই মূলত অন্যান্য কয়েকটি বৈষম্যের সৃষ্টি হয়বিশ্লেষণ কর।

(ক)-এর উত্তর :
২১ ফেব্রুয়ারি কে রাষ্ট্র ভাষা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

(খ)-এর উত্তর :
কারাবন্দি শেখ মুজিব ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ২১ ফেব্রুয়ারির কর্মসূচি পালনে ছাত্র ও আওয়ামী মুসলিম লীগের নেতা- কর্মীদের ডেকে পরামর্শ দেন এবং জেলে শেখ মুজিব ও মহিউদ্দিন আহমেদ রাজবন্দিদের মুক্তি ও রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আমরণ অনশন শুরু করলে আন্দালন তীব্র হয়ে উঠে। দেশব্যাপী জনমত গড়ে উঠতে থাকে।

03 । Due to economic inequality, the development of the middle class in East Bengal slowed down.

(গ)-এর উত্তর :
উদ্দীপকের চিত্রে দেখা যায় একটি মুরগি পূর্ব-পাকিস্তান থেকে তার প্রয়ােজনীয় খাদ্য গ্রহণ করছে কিন্তু মুরগিটি ডিম পাড়ছে পশ্চিম পাকিস্তানে। এ দ্বারা বুঝা যায় যে, পূর্ব-পাকিস্তানে সবকিছু উৎপদিত হওয়া সত্ত্বেও তা পূর্ব-পাকিস্তানের জন্য ব্যবহার না করে পশ্চিম পাকিস্তানে সরবরাহ করা হত অর্থাৎ পূর্ব পাকিস্তানের অর্জিত অর্থের সুফল ভােগ করতাে পশ্চিম পাকিস্তান। এটি পূর্ব-পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক বৈষম্যটি সুস্পষ্টভাবে তুলে ধরেছে।

অর্থনৈতিক বৈষম্য : পাকিস্তান সরকারের বৈষম্যমূলক নীতির কারণে পূর্ব বাংলার চাইতে পশ্চিম পাকিস্তান অনেক বেশি সুবিধাজনক অবস্থান ছিল। এ ফলে ব্যবসা-বাণিজ্য, শিল্প উৎপাদন, কৃষিসহ অর্থনৈতিক সকল ক্ষেত্রে পূর্ব-পাকিস্তান পশ্চিম পাকিস্তানের চাইতে কয়েকগুণ পিছিয়ে পড়ে। উপর্যুক্ত আলােচনা থেকে আমরা বলতে পারি যে, পশ্চিম পাকিস্তান থেকে আয়কৃত অর্থের, সিংহভাগ অর্থই পশ্চিম পাকিস্তানের উন্নয়নের জন্য ব্যবহার করা হত। ফলশ্রুতিতে পূর্ব-পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা দিন দিন শােচণীয় হতে থাকে।

(ঘ)-এর উত্তর :
অর্থনৈতিক বৈষম্যের কারণেই মূলত অন্যান্য কয়েকটি বৈষম্যের সৃষ্টি হয়। নিম্নে তা তুলে করা হলাে :

পাকিস্তান সৃষ্টির আগে পশ্চিম পাকিস্তানের তুলনায় পূর্ব-পাকিস্তান প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় অনেক এগিয়ে ছিল। পশ্চিম পাকিস্তানের শিক্ষা ক্ষেত্রে বরাদ্দকৃত বাজেট পূর্ব-পাকিস্তানের তুলনায় বেশি হওয়ায় পশ্চিম পাকিস্তানে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষার জন্য নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠতে থাকে। ফলশ্রুতিতে শিক্ষা ক্ষেত্রে পূর্ব-পােকিস্তান, পশ্চিম পাকিস্তানের তুলনায় পিছিয়ে যেতে থাকে। মূলত অর্থনৈতিক বৈষম্যের কারণেই পূর্ব পাকিস্তানের অর্থ বরাদ্দ কম ছিল। ফলে প্রয়ােজনীয় শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেনি পূর্ব পাকিস্তানে, যার দরুণ শিক্ষা ক্ষেত্রে বৈষম্যের সৃষ্টি হয়।

অপরদিকে, অর্থনৈতিক বৈষম্যের কারণে পূর্ব-বাংলার মধ্যবিত্ত শ্রেণির বিকাশ মন্থর হয়ে পড়ে। তারা ব্যবসা-বাণিজ্য করার মতাে পর্যাপ্ত অর্থের যােগান পাচ্ছিল না। ফলে তারা অর্থনৈতিকভাবে দুর্বল হতে থাকে। ফলে উভয় অঞ্চলের মধ্যে সামাজিক বৈষম্য প্রকট হতে থাকে।

তাই বলা যায়, অর্থনৈতিক বৈষম্যের কারণে মূলত পূর্ব-পাকিস্তানের প্রতি শিক্ষা এবং সামাজিক বৈষম্যের সৃষ্টি হয়েছিল।

(A) On what date was it decided to observe State Language Day?
(B) Mention the role of Sheikh Mujir in the movement of 21 February 1952.
(C) What inequality of West Pakistan towards East Pakistan is revealed by the figure mentioned in the stimulus? Explain.
(D) Analyze some other inequalities as a result of the inequality mentioned in the stimulus.

Answer to (a) :
It was decided to observe 21st February as the State Language Day.

Answer to (b) :
Prisoner Sheikh Mujib, while undergoing treatment at Dhaka Medical College Hospital, called students and Awami Muslim League leaders and workers to observe the program on February 21 and the agitation intensified when jailors Sheikh Mujib and Mohiuddin Ahmed started a hunger strike demanding release of political prisoners and state language Bengali. Public opinion continues to develop across the country.

Answer to (c) :
The stimulus image shows a hen receiving its essential food from East Pakistan but the hen is laying eggs in West Pakistan. This means that in spite of everything being produced in East Pakistan, it was supplied to West Pakistan without being used for East Pakistan, that is, West Pakistan shared the benefits of the money earned by East Pakistan. It highlights West Pakistan's economic inequality towards East Pakistan.

Economic Inequality: West Pakistan was in a much more advantageous position than East Bengal due to the discriminatory policies of the Pakistani government. As a result, East Pakistan lags behind West Pakistan in all areas of trade, commerce, industrial production, agriculture and economics. From the above discussion we can say that most of the money earned from West Pakistan was used for the development of West Pakistan. As a result, the economic situation in East Pakistan is deteriorating day by day.

Answer to (d) :
Economic inequality is the root cause of many other inequalities. It is highlighted below:

Before the creation of Pakistan, East Pakistan was far ahead of West Pakistan in primary and secondary education. As the budget allocated for education in West Pakistan is higher than that in East Pakistan, new educational institutions for primary, secondary and higher education are being set up in West Pakistan. As a result, East Pakistan lags behind West Pakistan in education. East Pakistan was underfunded mainly due to economic inequality. As a result, the required educational institutions were not established in East Pakistan, which led to inequality in the field of education.

On the other hand, due to economic inequality, the development of the middle class in East Bengal slowed down. They were not getting enough money to do business. As a result, they become economically weak. As a result, social inequality between the two regions became apparent.

Therefore, it can be said that economic inequality led to education and social inequality towards East Pakistan.
Post a Comment (0)
Previous Post Next Post